Home কারিগরি-মাদ্রাসা অতীতে ভোকেশনাল শিক্ষা ব্যবস্থা নিয়ে তেমন নজর দেয়া হয়নি

অতীতে ভোকেশনাল শিক্ষা ব্যবস্থা নিয়ে তেমন নজর দেয়া হয়নি

50
0

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেন, বঙ্গবন্ধু’র শিক্ষা দর্শনের আলোকে কারিগরি শিক্ষাকে এগিয়ে নেয়া হবে। প্রতিটি বিদ্যালয়ের পাঠ্য বইয়ের শিক্ষার পাশাপাশি প্রশিক্ষণ সম্পৃক্ত করে দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। তাহলে দেশে প্রশিক্ষিত জনশক্তি সৃষ্টি হবে।

বুধবার (১৮ নভেম্বর ) মুজিববর্ষে আইডিইবির সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন: আধুনিক জ্ঞান ও কর্মশক্তিতে বলীয়ান শিক্ষা ব্যবস্থা বাস্তবায়ন কৌশল’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রীর পরিকল্পনা অনুযায়ী কারিগরি ও ভোকেশনাল শিক্ষাকে গুরুত্ব দিতে হবে। প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা অনুযায়ী শিক্ষা মন্ত্রণালয় কারিগরি শিক্ষাকে শিক্ষার মূল স্রোতে নিয়ে আসার জন্য কাজ করে যাচ্ছে। তিনি ভোকেশনাল শিক্ষকদের বিভিন্ন দাবি উল্লেখ করে বলেন, কারিগরি শিক্ষা হিসেবে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স নিয়ে আমরা কাজ করছি। অতীতে ভোকেশনাল শিক্ষা ব্যবস্থা নিয়ে তেমন নজর দেয়া হয়নি। অতি দ্রুত ভোকেশনাল শিক্ষা ব্যবস্থার উন্নয়ন বিষয়ে আপনাদের নিয়ে সভা করা হবে।

ভোকেশনাল শিক্ষক সমিতি’র সভাপতি জনাব মোঃ আবুল কালাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয় সংসদের সাংসদ  মুক্তিযোদ্ধা আলহাজ্ব কাজী মনিরুল ইসলাম, ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)’র সভাপতি জনাব এ কে এম এ হামিদ ও সাধারণ সম্পাদক জনাব মোঃ শামসুর রহমান।

সেমিনারের স্বাগত ও মূল বক্তব্য উপস্থাপন করেন ভোকেশনাল শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক জনাব প্রণব কুমার দেব এবং সেমিনারের মূল পেপার উপস্থাপন করেন বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর বিশেষজ্ঞ (কোর্স এক্রিডিটেশন) ড. শাহ আলম মজুমদার।

বিশেষ অতিথির ভাষণে কাজী মনিরুল ইসলাম এমপি বলেন, ভোকেশনাল শিক্ষকগণ গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তাদেরকে কাজ করার সুযোগ করে দিতে হবে। আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ বলেন, সরকারকে প্রাথমিক শিক্ষার উপর নজর দিতে হবে। কারণ, প্রাথমিক পর্যায়ে ভালো লেখা-পড়া হলেই মাধ্যমিক পর্যায়ে ভালো শিক্ষায় শিক্ষিত হওয়া সম্ভব।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here