Home বিবিধ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা আসবে ফেব্র্রুয়ারিতে

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা আসবে ফেব্র্রুয়ারিতে

23
0
করোনাভাইরাসে দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৩৮ জনের মৃত্যু হয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কভিড টিকা ভারতে তিন মাসের মধ্যেই পাওয়া যাবে বলে জানিয়েছেন দেশটির শীর্ষ টিকা প্রস্তুতকারক সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা। টিকা চালু হবে দু’দফায়- ফেব্রুয়ারি ও এপ্রিলে। প্রথমে টিকা দেওয়া হবে ভারতের স্বাস্থ্যকর্মী ও প্রবীণদের। সাধারণ মানুষের জন্য টিকা মিলবে এপ্রিল থেকে। বাংলাদেশ সিরাম থেকে টিকা কেনার জন্য চুক্তি করেছে। ভারত সরকার বলছে, তাদের টিকায় বাংলাদেশকে অগ্রাধিকার দেওয়া হবে।

ভারতে অক্সফোর্ডের কভিড টিকার দাম এক হাজার রুপির (১১৪৫ টাকা) মধ্যেই হবে। প্রাথমিকভাবে দেওয়া হবে জরুরি দুটি ডোজ। তবে পুনাওয়ালা জানিয়েছেন, সব কিছু নির্ভর করছে চূড়ান্ত পর্বের পরীক্ষার সাফল্য ও টিকা বানানোর সরকারি অনুমোদনের ওপর।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত এই টিকা তরুণদের মতোই প্রবীণদের ওপরও সমান কার্যকর বলে জানিয়েছেন গবেষকরা। তারা বলছেন, এতে কভিড-১৯ রোগে আক্রান্ত ৬০ থেকে ৭০ বছর বয়সী ব্যক্তিদের জীবন রক্ষার ক্ষেত্রে আশার আলো দেখা যাচ্ছে। চূড়ান্ত পরীক্ষা না হলেও সিরাম ইতোমধ্যেই অপফোর্ডের তৈরি টিকার ৪ কোটি ডোজ উৎপাদন করেছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। ডিসেম্বরের মধ্যে প্রতিষ্ঠানটি ১০ কোটি ডোজ তৈরি করতে চায়।

শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here