শিরোনাম
  • এসএসসি পরীক্ষার নাম বদলে হবে কী হবে, জানা যাবে কখন দশ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ জুনের মধ্যেই: প্রতিমন্ত্রী ভিকারুননিসায় অবৈধভাবে ৩৬ ছাত্রী ভর্তি, তদন্ত করে মিলেছে প্রাথমিক সত্যতাও কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষার কবে, জানা যাবে ২ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে দায়িত্ব নিয়েই যা বললেন বিএসএমএমইউর নতুন উপাচার্য নতুন কারিকুলামের মূল্যায়ন পদ্ধতি মূল্যায়ন, মিড ডে মিল চালুর সুপারিশ করেছে গণস্বাক্ষরতা অভিযান এইচএসসি পরীক্ষার সংশোধিত কেন্দ্র তালিকা প্রকাশ শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদের ছুটি শুরু হলো আজ থেকে এক লাখ শিক্ষক নিয়োগে গণবিজ্ঞপ্তি চলতি মাসেই
    • মাধ্যমিক
    • সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২৩৩ জন প্রধান শিক্ষক হলেন

    সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২৩৩ জন প্রধান শিক্ষক হলেন

    পদোন্নতির শর্ত শিথিল করে সারাদেশে প্রধান শিক্ষক সংকট থাকায় পদোন্নতি দেওয়া হয়েছে। এতে প্রধান শিক্ষক হবেন ২৩৩ জন, জেলা শিক্ষা অফিসার ২০ জন।

    আজ বৃহস্পতিবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের থেকে এই পদোন্নতি দেওয়া হয়। এই আদেশে পদোন্নতিপ্রাপ্তদের দেশের বিভিন্ন স্থানে পদায়ন করা হয়।

    সারাদেশে মাধ্যমিক পর্যায়ে ৩৫২টি সরকারি বিদ্যালয় আছে । নতুন জাতীয়করণকৃত বিদ্যালয়সহ এ সংখ্যা ৬৮৩। পুরোনো ৩৫২টি সরকারি স্কুলের অধিকাংশই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছিল। এ অচলাবস্থা দূর করতেই বিশেষ এই উদ্যোগ নিয়েছে সরকার।

    এর আগে সরকার ফিডারপদ পূর্ণ না হওয়ায় এ পদে নিয়োগ দিতে পারেনি। কারণ, নিয়ম অনুযায়ী প্রধান শিক্ষক হতে হলে সহকারী প্রধান শিক্ষক হিসেবে পাঁচ বছর কর্মরত থাকার বিধান আছে। সহকারী প্রধান শিক্ষক পদে এমন অভিজ্ঞতা-সম্পন্ন না থাকায় এতোদিন পদোন্নতি দেওয়া সম্ভব হচ্ছিল না। কিন্তু পাঁচ বছরের চাকরির অভিজ্ঞতার যে নিয়ম ছিল তা দুই বছর কমিয়ে প্রমার্জন করে পদোন্নতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

    একাধিক শিক্ষক বলেন, পদোন্নতি পেতে পাঁচ বছরের চাকরির অভিজ্ঞতা লাগে। এটি শিথিল করতে প্রধানমন্ত্রীর দফতর থেকে রাষ্ট্রপতির দফতর হয়ে দুই বছরের অভিজ্ঞতা প্রমার্জন করা হয়েছে। বর্তমানে কর্মরত সহকারী প্রধান শিক্ষকদের তিন বছর চাকরি সম্পন্ন হয়েছে এই পদে। তাদেরই পদোন্নতি দেওয়া হলো।