শিরোনাম
  • প্রতিমন্ত্রীর বিরুদ্ধে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মাধবপুরের এক কলেজে জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আলোচনা 'সম্পূর্ণ নিষেধ' করে আদেশ জারি  ৪১তম বিসিএস থেকে নন-ক্যাডারে সুপারিশ পেলেন ৩১৬৪ জন যোগাযোগ বিচ্ছিন্ন প্রশ্নপত্র চূড়ান্তকারী কর্মকর্তা, মৌখিক পরীক্ষার বোর্ডে থাকবে না রাজনৈতিক ব্যক্তি চলতি বছর চার শ্রেণিতে চালু হচ্ছে নতুন কারিকুলাম, কতটা প্রস্তুত শিক্ষকরা? সিইসিকে দেওয়া প্রাথমিক শিক্ষক নিয়োগ এর প্রথম ধাপের পরীক্ষার্থীদের আবেদনে যা আছে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা শুক্রবার, সতর্কীকরণ বিজ্ঞপ্তি ফোর্বসের ক্ষমতাধর নারীর তালিকায় শেখ হাসিনা,শীর্ষে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন ঢাবি আন্ডার গ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তির আবেদন শুরু ১৮ ডিসেম্বর অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের নির্বাচনে অংশগ্রহণ নিয়ে হাইকোর্টের রায়
    • মাধ্যমিক
    • সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২৩৩ জন প্রধান শিক্ষক হলেন

    সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২৩৩ জন প্রধান শিক্ষক হলেন

    পদোন্নতির শর্ত শিথিল করে সারাদেশে প্রধান শিক্ষক সংকট থাকায় পদোন্নতি দেওয়া হয়েছে। এতে প্রধান শিক্ষক হবেন ২৩৩ জন, জেলা শিক্ষা অফিসার ২০ জন।

    আজ বৃহস্পতিবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয়ের থেকে এই পদোন্নতি দেওয়া হয়। এই আদেশে পদোন্নতিপ্রাপ্তদের দেশের বিভিন্ন স্থানে পদায়ন করা হয়।

    সারাদেশে মাধ্যমিক পর্যায়ে ৩৫২টি সরকারি বিদ্যালয় আছে । নতুন জাতীয়করণকৃত বিদ্যালয়সহ এ সংখ্যা ৬৮৩। পুরোনো ৩৫২টি সরকারি স্কুলের অধিকাংশই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছিল। এ অচলাবস্থা দূর করতেই বিশেষ এই উদ্যোগ নিয়েছে সরকার।

    এর আগে সরকার ফিডারপদ পূর্ণ না হওয়ায় এ পদে নিয়োগ দিতে পারেনি। কারণ, নিয়ম অনুযায়ী প্রধান শিক্ষক হতে হলে সহকারী প্রধান শিক্ষক হিসেবে পাঁচ বছর কর্মরত থাকার বিধান আছে। সহকারী প্রধান শিক্ষক পদে এমন অভিজ্ঞতা-সম্পন্ন না থাকায় এতোদিন পদোন্নতি দেওয়া সম্ভব হচ্ছিল না। কিন্তু পাঁচ বছরের চাকরির অভিজ্ঞতার যে নিয়ম ছিল তা দুই বছর কমিয়ে প্রমার্জন করে পদোন্নতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

    একাধিক শিক্ষক বলেন, পদোন্নতি পেতে পাঁচ বছরের চাকরির অভিজ্ঞতা লাগে। এটি শিথিল করতে প্রধানমন্ত্রীর দফতর থেকে রাষ্ট্রপতির দফতর হয়ে দুই বছরের অভিজ্ঞতা প্রমার্জন করা হয়েছে। বর্তমানে কর্মরত সহকারী প্রধান শিক্ষকদের তিন বছর চাকরি সম্পন্ন হয়েছে এই পদে। তাদেরই পদোন্নতি দেওয়া হলো।