Home কলেজ অনলাইন ক্লাসে সেরা ঢাকা কলেজ

অনলাইন ক্লাসে সেরা ঢাকা কলেজ

71
0

করোনাকালে স্থবির শিক্ষাকার্যক্রম বিকল্প উপায়ে এগিয়ে নিতে সারাদেশে প্রথম অনলাইন ক্লাস চালু করে ঢাকা কলেজ। করোনার প্রাদুর্ভাবরোধে চলতি বছরের ১৮ মার্চ বন্ধ হয়ে যায় সকল শিক্ষাপ্রতিষ্ঠান। এরপর ১ এপ্রিল থেকেই একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য চালু হওয়া এই অনলাইন শিক্ষাকার্যক্রম উন্মুক্ত করে দেয়া হয় সারাদেশের উচ্চমাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য।

ঢাকা কলেজে উচ্চমাধ্যমিকে এক হাজার ১৫৪ শিক্ষার্থী থাকলেও প্রতিটি অনলাইন ক্লাস দেখেছেন লক্ষাধিক শিক্ষার্থী। করোনাকালীন তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষার্থীদের দোরগোড়ায় শিক্ষাকার্যক্রম পৌঁছে দেয়ার পথিকৃৎ হিসেবে সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের (অনলাইন ক্লাস) মর্যাদা পেয়েছে ঢাকা কলেজ।

শুক্রবার (১১ ডিসেম্বর) ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ এর সমাপনী অনুষ্ঠানে ঢাকা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ টি এম মইনুল হোসেনের হাতে সম্মাননা পুরস্কার তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম। আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব ও বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির।

সেরা শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচিত হওয়ার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ টি এম মইনুল হোসেন বলেন, করোনাকালে তথ্য ও প্রযুক্তিখাতে বিশেষ অবদানের জন্য সরকারের বিশেষ সম্মাননা ঢাকা কলেজের গৌরব ও মর্যাদা বৃদ্ধি করেছে। সফল কলেজের মুকুটে আরও একটি অর্জন যুক্ত হলো।

তিনি বলেন, এই সাফল্যের পেছনে সবচেয়ে বড় অবদান আমাদের সদ্যবিদায়ী অধ্যক্ষ ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান অধ্যপক নেহাল আহমেদের। তিনি সিদ্ধান্ত নিয়ে করোনাকালে অনলাইন ক্লাস চালু করেছিলেন বলেই ডিজিটাল বাংলাদেশের শিক্ষার্থীরা সুফল পেয়েছিল। এই অর্জন আমাদের প্রতিটি শিক্ষক, ছাত্র এবং কর্মকর্তা-কর্মচারী সবার। বিজয়ের মাসে ঢাকা কলেজের আরেক জয়। এছাড়াও এই সম্মাননা নতুন করে সাফল্য অর্জনে শক্তি জোগাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here