Home কলেজ শিক্ষক-কর্মকর্তাদের উদ্দেশে মাউশির নির্দেশনা

শিক্ষক-কর্মকর্তাদের উদ্দেশে মাউশির নির্দেশনা

322
0
আগামী শিক্ষাবর্ষে টিউশন ফি কি কমবে ?

শিক্ষা মন্ত্রণালয়শীত মৌসুমে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় স্কুল ও কলেজের শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে অনলাইনে যোগাযোগ রাখার নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর।
সোমবার (১৪ ডিসেম্বর) সব আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালক, সরকারি-বেসরকারি কলেজের অধ্যক্ষ, স্কুলের প্রধান শিক্ষক, সব জেলা শিক্ষা অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে এ নির্দেশনা দেওয়া হয়।
বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারির মধ্যে গত ৮ মার্চ দেশে করোনা রোগী শনাক্ত হলে গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। পরে দফায় দফায় এই ছুটি বাড়ানো হয়েছে। শীতে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানোর পরিকল্পনাও করছে সরকার।
এই পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অনলাইন ও টিভিতে ক্লাস পরিচালনা করছে। মোবাইলে ম্যাসেজ দিয়ে শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করছেন শিক্ষকরা। বছরের শেষ সময় অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হচ্ছে।
এই পরিস্থিতিতে নতুন করে সোমবার (১৪ ডিসেম্বর) অনলাইনে শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগ রাখতে ছয় দফা নির্দেশনা জারি করে অধিদফতর।
নির্দেশনা
১) স্বাস্থ্যবিধি মেনে করোনা পরিস্থিতি মোকাবিলায় জনসচেতনতা বাড়াতে সব প্রতিষ্ঠান প্রচারণা কার্যক্রম চালাবে।
২) কর্মস্থলে সবার মাস্ক ব্যবহার নিশ্চিত করবেন।
৩) শারীরিক দূরত্ব নিশ্চিত করে যেকোনও কর্মপরিচালনা করবেন।
৪) শিক্ষাপ্রতিষ্ঠান সার্বক্ষণিক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।
৫) প্রয়োজনীয় ক্ষেত্রে করোনা পরিস্থিতি মোকাবিলায় ঊর্ধ্বতন/অধস্তন অফিস, শিক্ষার্থী এবং অভিভাবকদের সঙ্গে অনলাইনে যোগাযোগ রক্ষা করবেন।
৬. সেবা গ্রহণকারীরা বিশেষ প্রয়োজন ছাড়া সরাসরি অফিসে না এসে ডাকযোগে অথবা অনলাইনে কার্য সম্পাদন করবেন।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here