Home বিশ্ববিদ্যালয় বাকৃবির দুই তরুণ উদ্যোক্তা

বাকৃবির দুই তরুণ উদ্যোক্তা

64
0

বর্তমান সময়ে পড়াশোনার পাশাপাশি নিজেকে স্বাবলম্বী করতে অনেকেই বিভিন্ন পেশায় জড়াচ্ছে। অনেকে আবার নিজেই হচ্ছে উদ্যোক্তা। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এমনি দুজন উদ্যোক্তার কথা লিখছেন – মুসাদ্দিকুল ইসলাম তানভীর

সুমাইয়ার কুহক কথন
ছোটবেলা থেকেই আঁকাআকি পছন্দ করি। কিন্তু সেটা শুধু শখের মধ্যেই সীমাবদ্ধ ছিল। বিশ্ববিদ্যালয়ে এসে উম্মে মুসলিমা মিলু আপুর সাথে পরিচয় হলো। আপু আমার আঁকা কিছু ছবি দেখে আমাকে হ্যান্টপেইন্টিং প্রোডাক্ট যেমন:গয়না, শাড়ি, কুর্তি নিয়ে কাজ করার প্রতি উৎসাহিত করলো। আমি প্রথমে দিকে কিছুটা দ্বিধায় ছিলাম। তবে সব সংশয় পেছনে ফেলে অবশেষে বন্ধু মো: তানভীর আলীর সহযোগিতায় অনলাইন পেজ খুললাম। নাম দিলাম ‘কুহক’। ৬মার্চ ২০১৯ থেকে যাত্রা শুরু হলো আমার পড়াশুনার পাশাপাশি ছোটখাটো উদ্যোক্তা জীবন।


ভালোই সাড়া পাচ্ছিলাম বন্ধুদের থেকে। এরপর শুরু হলো লকডাউন। ক্যাম্পাস বন্ধ থাকাকালীন সময়ে আমার কাজের পরিধিও বাড়তে থাকে। কুহক আর ভার্সিটিতে সীমাবদ্ধ না থেকে ঢাকা, নরসিংদী,কুমিল্লা,জামালপুর এমনকি রংপুর থেকেও অর্ডার আসতে শুরু করে।
আমি আমার কাজকে ভালোবাসি। তাই পড়াশুনার পাশাপাশি একজন উদ্যোক্তা হিসেবেও আমি ভবিষ্যতে আগাতে চাই আর আমার কাজকে আরো বিস্তৃত করতে চাই। নতুন উদ্যোক্তাদের জন্য বলবো, কোন কাজই ছোট নয়। ধৈর্য্য, সততা আর পরিশ্রমের মাধ্যমে ছোট কাজকেও অনেক বড় করা যায় আর সফলতা অর্জন করা যায়।

সুমাইয়া আক্তার মীম
২য় বর্ষ, ভেটেরিনারি অনুষদ


সেল্ফে স্বনির্ভর সুমন
‘সেল্ফ শপিং’ এর সাথে সম্পর্কের শুরুটা হয়েছিল ২০১৯ সালে। তবে বিজনেস একাউন্ট চালু করে উদ্যোক্তা হিসেবে আনুষ্ঠানিকভাবে আমার যাত্রা এই বছরের জুন-জুলাই এর দিকে। মাত্র ১০০০ টাকা ইনভেস্ট করে এত বড় একটা প্লাটফর্মে কাজ করার সুযোগ হাতছাড়া করতে চাইনি। সেল্ফ শপিং এমন একটা ডিজিটাল বিজনেস প্লাটফর্ম যেখানে আইটি এবং নেটওয়ার্কিং দুইটা একসাথে করা হয়। বর্তমানে এখানে মানুষের নিত্য প্রয়োজনীয় সাতটি সেবা চালু রয়েছে। আরো কিছু সেবা ধারাবাহিকভাবে শুরু হবে ইনশাআল্লাহ। এছাড়াও সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে খাঁটি মধু ও ঘানি ভাঙা সরিষার তেল সারাদেশে সরবরাহের কাজ করছি। পাশাপাশি বাড়িতে কিছু গরু-ছাগল পালন করছি, যা থেকে পরবর্তীতে বড় খামার করার ইচ্ছা রয়েছে।


পড়াশোনার পাশাপাশি এসব কাজ করে একদিকে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছি, অন্যদিকে দক্ষতাও অর্জন করছি।
আমি আমার উদ্যোক্তা জীবনের অভিজ্ঞতা থেকে বলছি, নতুন কিছু শুরুর জন্য সর্বপ্রথম আপনাকে স্বপ্ন দেখতে হবে। এরপর স্বপ্নের প্রতি বিশ্বাস, সততা, পরিশ্রম করার মানসিকতা, কাজের প্রতি লেগে থাকতে হবে। আপনার পরিচিতি বাড়ান, নিজেকে ব্যান্ডিং করুন।তাহলেই আপনি সফল হবেন।

আব্দুল হান্নান (সুমন)
পঞ্চম বর্ষ, ভেটেরিনারি অনুষদ

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here