Home মাধ্যমিক ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে আরও এক সপ্তাহ বাড়িয়ে আদেশ দিয়েছেন হাইকোর্ট

ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে আরও এক সপ্তাহ বাড়িয়ে আদেশ দিয়েছেন হাইকোর্ট

292
0

শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া শর্তে ১১ বছরের কম বয়সী শিশুরা এবার ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারেনি। মন্ত্রণালয়ের এ শর্তটি স্থগিত করে সব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদনের সময় আরও এক সপ্তাহ বাড়িয়ে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

অনেক অভিভাবক ও শিক্ষার্থী অনলাইনে ভর্তির আবেদন করতে গেলে যাদের বয়স ১১ বছরের কম, তাদের আবেদন সফটওয়্যার গ্রহণ করছিল না। এ কারণে সার্ভার মোডিফাই (সফটওয়্যার) করার নির্দেশও দিয়েছেন আদালত।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এক অভিভাবকের করা রিটের শুনানি শেষে বিচারপতি জে বিএম হাসান ও মো. খায়েরুল আলমের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক। তার সঙ্গে ছিলেন রিট আবেদনকারীর আইনজীবী ব্যারিস্টার মনজুর এলাহী পরাগ ও আইনজীবী অ্যাডভোকেট আইনুন নাহার।

এ বিষয়ে রিটকারী মোহাম্মদ মিজানুর রহমানের আইনজীবী ব্যারিস্টার মনজুর এলাহী পরাগ সাংবাদিকদের জানান, মুন্সীগঞ্জ সদরের মাঠ পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ২০২০ সালে পঞ্চম শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণিতে উত্তীর্ণ হয় এক শিক্ষার্থী। এরপর কাছাকাছি এভিজেএম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তির জন্য গেলে তার ভর্তি নেয়নি।

তিনি আরও জানান, ১৫ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদনের সময় দিয়ে বিজ্ঞপ্তি দেয় সরকার। স্কুল থেকে জানানো হয় গত ১৩ ডিসেম্বর সরকারের জারি করা সার্কুলার অনুযায়ী ভর্তির ক্ষেত্রে ২০১০ সালের ১ জানুয়ারির পর জন্ম নেয়া কোনো শিক্ষার্থী ভর্তি নিতে পারবে না স্কুল। এরপর রিটকারী মোহাম্মদ মিজানুর রহমান শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা অধিদফতরসহ সংশ্লিষ্টদের কাছে ভর্তির বিষয়ে সমাধান করার জন্য ২৩ ডিসেম্বর একটি আবেদন করেন। ওই আবেদনের সাড়া না পেয়ে তিনি পরবর্তীতে সার্কুলার চ্যালেঞ্জ করে এ বিষয়ে প্রতিকার চেয়ে গত ২৭ ডিসেম্বর জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন করেন।

ব্যারিস্টার মনজুর জানান, রিটে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (ডিজি), মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের পরিচালক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতর (মাউশি) উপ-পরিচালক, জেলা প্রশাসক (ডিসি), জেলা শিক্ষা অফিসার, প্রধান শিক্ষক মাঠ পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও প্রধান শিক্ষক এভিজেএম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়কে বিবাদী করা হয়। ওই রিটের শুনানি নিয়ে এই আদেশ দেন হাইকোর্ট।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here