Home কারিগরি-মাদ্রাসা ডিপ্লোমা শিক্ষার্থীদের বাড়ি ফিরে যাওয়ার আহ্বান

ডিপ্লোমা শিক্ষার্থীদের বাড়ি ফিরে যাওয়ার আহ্বান

145
0


‘কারিগরি ডিপ্লোমা শিক্ষার্থীদের চার দফা দাবি বাস্তবায়নের পরও সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করা হয়েছে। তাই আন্দোলন নিয়ে প্রশ্ন উঠেছে’ বলে মন্তব্য করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব আমিনুল ইসলাম। তিনি ‘অযথা বিশৃঙ্খলা সৃষ্টি না করে’ সকলকে বাড়ি ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

রোববার (১৭ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান। এ সময় কারিগরি শিক্ষা বোর্ডের সচিব মো. জাহেদুল হাসান, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোরাদ হোসেন মোল্লা উপস্থিত ছিলেন।

সচিব আমিনুল ইসলাম বলেন, করোনা পরিস্থিতির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও সিলেবাস থেকে কনটেন্ট তৈরি করে সংসদ টিভি ও অনলাইনে প্রচার করা হয়েছে। বর্তমানে স্বাস্থ্যবিধি মেনে সিলেবাস সংক্ষিপ্ত করে অসমাপ্ত পরীক্ষা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থীদের বিভিন্ন পর্বের পরীক্ষা গ্রহণের বিষয়ে দেশের বিভিন্ন অঞ্চলের সরকারি ও বেসরকারি ডিপ্লোমা পর্যায়ের ইনস্টিটিউটের প্রধান ও প্রতিষ্ঠাতাদের সঙ্গে মতবিনিময় করে বর্তমান পরিস্থিতি বিবেচনায় একটি যৌক্তিক ও গ্রহণযোগ্য পরীক্ষা পদ্ধতি নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও বলেন, আমরা লক্ষ্য করছি গত কয়েকদিন ধরে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের একটি অংশ ৪ দফা দাবি আদায়ের লক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন, সমাবেশ ও সড়ক অবরোধ করেছেন এবং বিভিন্ন স্থানে বিশৃঙ্খলা সৃষ্টির অপপ্রয়াসে লিপ্ত রয়েছেন। তারা সম্পূর্ণ অযৌক্তিকভাবে সাধারণ ছাত্র ও জনগণকে বিভ্রান্ত করার অপচেষ্টা করছেন। এর মাধ্যমে বিভিন্নভাবে উস্কানি প্রদান করছেন যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে সচিব বলেন, বর্তমানে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পর্যায়ে ২য়, ৪র্থ ও ৬ষ্ঠ পর্বের পরীক্ষা অসমাপ্ত রয়েছে। এসব পরীক্ষার প্রশ্ন ৫০ শতাংশ কমানো হয়েছে। ৬ মাসের সিলেবাস ৪ মাস করা হয়েছে। পাঠন ফল যথাযথ রাখতে ব্যাবহারিক বিষয়গুলো আগের মতো রাখা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে পেছনের ক্ষতি পুষিয়ে নেয়া হব।

তাই অযথা আন্দোলন করে জনমানুষের ভোগান্তি সৃষ্টি না করে ঘরে ফিরে পড়ালেখায় মনোযোগী হওয়ার পরামর্শ দেন তিনি।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here