Home লিড 1 এসএসসি পরীক্ষায় অটোপাসের দাবি

এসএসসি পরীক্ষায় অটোপাসের দাবি

169
0
এ বছর সব শ্রেণিতে অটো পাস দেয়ায় দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে আসন খালি থাকবে কম। আসন খালি না থাকলে শিক্ষার্থী ভর্তি করানো যাবে না বা শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দেয়া যাবে না। সে জন্য ২০২১ শিক্ষাবর্ষে প্রথম শ্রেণি ছাড়া অন্যান্য শ্রেণিতে লটারিতে কম শিক্ষার্থী অংশ নেবে এবং অভিভাবকদের উপস্থিতি কম হবে।

২০২০-২১ শিক্ষাবর্ষে এসএসসি সমমানের পরীক্ষা না নিয়ে পূর্বের পিএসসি ও জেএসসির ফলাফল মূল্যায়ন করে অটোপাসের দাবিতে রাজধানীতে মানববন্ধন হয়েছে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের সামনে রাজধানীর বিভিন্ন স্কুল থেকে আগত অর্ধশতাধিক শিক্ষার্থী এ দাবি জানান।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, করোনায় আমাদের স্কুল কার্যক্রম আজ প্রায় ১১ মাস বন্ধ। পড়াশোনায় ব্যাপক অচলাবস্থা তৈরি হয়েছে। অথচ শিক্ষামন্ত্রী ঘোষণা দিয়েছেন পরীক্ষার আগে আমাদের তিন মাস ক্লাস করিয়ে এসএসসি পরীক্ষা নেয়া হবে, যা আমরা মনে করি সম্পূর্ণ অমানবিক। কারণ ইতোমধ্যে মহামারিতে আমাদের একটি বছর ক্ষতি হয়েছে। এখন যদি পরীক্ষার আগে তিন মাস, পরীক্ষা চলাকালে তিন মাস এবং রেজাল্ট দিতে আরও তিন মাস সময় চলে যায় তাহলে আমাদের ব্যাচটি (২০২০-২১ শিক্ষাবর্ষ) ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে। আমরা এই সেশনজটে পড়তে চাই না। আমাদের পিএসসি ও জেএসসির রেজাল্ট অনুযায়ী অটোপ্রমোশন দেয়া হোক।

ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজের এসএসসি পরীক্ষার্থী মাহিন আহমেদ বলেন, ‘সরকার বলেছে ১৮ বছরের নিচে কাউকে করোনার ভ্যাকসিন দেবে না। পরীক্ষার সময় যদি আমরা করোনায় আক্রান্ত হই তাহলে তো পরীক্ষা দিতে পারব না। ফলে আমাদের জীবন থেকে একটি বছর নষ্ট হয়ে যাবে। এছাড়া দীর্ঘদিন স্কুল বন্ধ থাকায় পড়াশোনার ব্যাপক ঘাটতির পাশাপাশি কোভিড-১৯ এর শারীরিক-মানসিক ধকল নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করা আমাদের মতো কোমলমতি শিক্ষার্থীদের জন্য কঠিন হবে।

এ সময় শিক্ষার্থীরা অটোপাসের দাবিসহ তিন দফা দাবি জানান।

দাবিগুলো হলো-
১. করোনার মাঝে বিশেষ ব্যবস্থা নেয়া, আমরা পরীক্ষায় বসতে চাই না। এতে করে আমাদের রেজাল্ট খারাপ হবে;
২. সেশনজট নিয়ে আমরা করোনা ঝুঁকির মধ্যে পরীক্ষা দিতে চাই না;
৩. পরীক্ষা না নিয়ে বিকল্প পদ্ধতিতে পিএসসি ও জেএসসি পরীক্ষার ফলাফল মূল্যায়ন করে এসএসসিতে প্রমোশন দেয়া হোক।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here