Home কলেজ অনার্স-মাস্টার্স কোর্স নিয়ে যা বললেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির

অনার্স-মাস্টার্স কোর্স নিয়ে যা বললেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসির

94
0

বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স নিয়ে নানা ধরনের বাণিজ্য হচ্ছে বলে অভিযোগ রয়েছে। শিক্ষামন্ত্রী প্রয়োজনীয় মাস্টার্স কোর্স বন্ধ করে দেয়ার কথা বলেছেন। এরপর বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স বন্ধ করা নিয়ে চলছে জোর আলোচনা-সমালোচনা। বিশেষ কিছু শর্ত বিবেচনা ও অভিযোগের ভিত্তিতে বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স বন্ধের সিদ্ধান্ত দেয়া হবে বলে জানা গেছে।

মঙ্গলবার (১৫ জুন) এ বিষয়ে কথা বলেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য অধ্যাপক মশিউর রহমান।

তিনি বলেন, এখনই বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স কোর্স বন্ধ হয়ে যাচ্ছে বিষয়টি এমন নয়। আমরা বেসরকারি কলেজে উচ্চশিক্ষার মান নিশ্চিত করতে চাইছি। পৃথিবীর সব দেশে উচ্চশিক্ষা সবার জন্য উন্মুক্ত নয়। অর্থাৎ সবাই অনার্স-মাস্টার্স করবে বিষয়টি এমন নয়। শিক্ষার্থীদের কারিগরি শিক্ষার মাধ্যমে পেশাভিত্তিক ও কর্মমুখী করে গড়ে তুলতে হবে।

তিনি আরও বলেন, অনার্স-মাস্টার্স কোর্স অনুমোদনের সময় বেসরকারি কলেজ একটি অঙ্গীকারনামা স্বাক্ষর করে। সে অনুযায়ী শিক্ষকদের বেতন-ভাতা কলেজ কর্তৃপক্ষ দেয়। কিন্তু কলেজগুলো শিক্ষকদের বেতন-ভাতা দিতে গড়িমসি করছে এমন অভিযোগ পাওয়া যাচ্ছে। কোনো কলেজের বিরুদ্ধে এই অভিযোগ প্রমাণিত হলেই কেবল সেই প্রতিষ্ঠানে অনার্স-মাস্টার্স কোর্স বাতিল করা হবে।

এ সংক্রান্ত একটি চিঠি কলেজগুলোতে পাঠানো হবে বলে জানান তিনি।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here