Home কলেজ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ব্রডশিটে জবাব দেওয়ার নির্দেশ মাউশির:ব্যর্থ হলে ব্যবস্থা

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ব্রডশিটে জবাব দেওয়ার নির্দেশ মাউশির:ব্যর্থ হলে ব্যবস্থা

3215
0

শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন প্রতিবেদনের ভিত্তিতে চাওয়া তথ্য ও প্রমাণের ব্রডশিট জবাব চাইলে তা দিতে চায় না বেসরকারি কলেজ কর্তৃপক্ষ। তাই যথাসময়ে জবাব দিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে ব্রডশিটে জবাব দেওয়ার নির্দেশ দিয়েছে। যথাসময়ে জবাব পাঠাতে ব্যর্থ হলে প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পরিচালক (কলেজ ও প্রশাসন) অধ্যাপক মো. শাহেদুল খবির চৌধুরীর গত ৩০ জুন স্বাক্ষরিত এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়।

এতে বলা হয়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান ও পরিচালনা কমিটির সভাপতিসহ সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে, নিরীক্ষা ও পরিদর্শন অধিদফতর যেসব শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন করে প্রতিবেদন দিয়েছে ওই সকল প্রতিষ্ঠান পরিদর্শনের জবাব ব্রডশিটে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে পাঠানো হচ্ছে না। এ কারণে জটিলতা সৃষ্টি হচ্ছে।

ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর থেকে ব্রডশিট জবাব চেয়ে এখন থেকে আর শিক্ষাপ্রতিষ্ঠানকে পত্র দেওয়া হবে না। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ব্রডশিট জবাব, প্রমাণের তথ্য ও কাগজপত্র স্বপ্রণোদিত হয়ে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ অধিদফতরে পাঠাবে। যথাসময়ে কাগজপত্রসহ পূর্ণাঙ্গ ব্রডশিট জবাব পাঠাতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। একইসঙ্গে এ বিষয়ে যথাযথ সহযোগিতা করার জন্য পরিচালনা কমিটির সভাপতিকে নির্দেশ দেওয়া হয়।

উল্লেখ্য, পরিদর্শনের সময় শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন কার্যক্রম ও অনিয়ম-দুর্নীতির অভিযোগ পাওয়া গেলে তার ব্রডশিট জবাব চাওয়া হয়ে থাকে।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here