Home অন্যান্য খবর চবির সাবেক অধ্যাপক ড. ভূঁইয়া ইকবাল আর নেই

চবির সাবেক অধ্যাপক ড. ভূঁইয়া ইকবাল আর নেই

10
0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক অধ্যাপক ড. ভূঁইয়া ইকবাল মারা গেছেন (ইন্নালিল্লাহে ওয়াইন্নাইলাইহে রাজিউন)। বৃহস্পতিবার (২২ জুলাই) ভোরে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

তার ছেলে অনিন্দ্য ইকবাল বলেন, ‘আমার বাবা করোনায় আক্রান্ত হয়ে নেগেটিভও হয়েছিলেন। কিন্তু পরবর্তীতে হার্ট ও অন্যান্য জটিলতায় ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ভোরে তিনি মারা গেছেন।’

এদিকে অধ্যাপক ড. ভূঁইয়া মো. ইকবালের মৃত্যুতে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার গভীর শোক ও দুঃখ প্রকাশ করে মরহুমের পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যাপক ড. ভূঁইয়া ইকবাল ১৯৪৬ সালের ২২ নভেম্বর ভোলায় জন্মগ্রহণ করেন। বেড়ে ওঠেন ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা বিভাগে অধ্যয়ন শেষে ১৯৮৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি লাভ করেন।

কর্মজীবনে চবির বাংলা বিভাগে অধ্যাপনার পাশাপাশি চালিয়ে যান গবেষণা, সম্পাদনা। তার অন্যতম গ্রন্থ ‘বাংলাদেশে রবীন্দ্র-সংবর্ধনা’, ‘রবীন্দ্রনাথ ও মুসলমান সমাজ’, ‘পূর্ববঙ্গে রবীন্দ্র-বক্তৃতা’, ‘মানিক বন্দ্যোপাধ্যায়’, ‘শামসুর রাহমান: নির্জনতা থেকে জনারণ্যে’, ‘আনিসুজ্জামান: সমাজ ও সংস্কৃতি’ উল্লেখযোগ্য।

প্রবন্ধে বিশেষ ভূমিকা রাখার জন্য ২০১৪ সালে অধ্যাপক ড. ভূঁইয়া ইকবাল বাংলা একাডেমী পুরস্কার লাভ করেন।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here