Home বিশ্ববিদ্যালয় গুচ্ছভর্তির চূড়ান্ত আবেদন দুই লাখ সাড়ে তিন হাজার

গুচ্ছভর্তির চূড়ান্ত আবেদন দুই লাখ সাড়ে তিন হাজার

50
0

গুচ্ছভুক্ত ২০ বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষায় চূড়ান্ত আবেদন জমা পড়েছে দুই লাখ তিন হাজার ৫১৪টি। এদের মধ্যে বিজ্ঞানের জমা পড়েছে এক লাখ দুই হাজার ৯৬০টি, মানবিকের ৬৭ হাজার ১১৭টি ও বাণিজ্যের ৩৩ হাজার ৪৩৭টি।

বুধবার (৮ সেপ্টেম্বর) দুপুরে গুচ্ছভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোনাজ আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

২০ বিশ্ববিদ্যালয়ে প্রাথমিক আবেদন করেছিলেন মোট তিন লাখ ৬১ হাজার ৪০৬ শিক্ষার্থী। এতে বিজ্ঞান বিভাগে এক লাখ ৯৪ হাজার ৮৪১ জন, মানবিক বিভাগে এক লাখ সাত হাজার ৯৩৩ জন এবং বাণিজ্য বিভাগে আবেদন করেন ৫৮ হাজার ৬৩২ জন।

ভর্তি বিজ্ঞপ্তিতে এসএসসি ও এইচএসসিতে বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম জিপিএ ৮, বাণিজ্য শাখার জন্য ৭.৫০ ও মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ ৭ থাকার শর্ত ছিল।

এবার এইচএসসিতে পাসের সংখ্যা ১৩ লাখ ৬৪ হাজার। সে হিসাবে ২০ বিশ্ববিদ্যালয়ে শর্ত অনুযায়ী আট লাখের বেশি শিক্ষার্থীর আবেদনের সুযোগ ছিল। কিন্তু ২৩ হাজার আসনের বিপরীতে আবেদন পড়ে তিন লাখ ৬০ হাজারেরও বেশি।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ছয় হাজার হলেও এবার আবেদন পড়েছে দুই লাখ। যা অন্য বছরগুলোর তুলনায় অনেক কম। গত ২৫ আগস্ট চূড়ান্ত আবেদনের ফল প্রকাশ করা হয়।

এরপর অনলাইনের মাধ্যমে গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে চূড়ান্ত আবেদন চলে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাত ১২টা পর্যন্ত।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here