Home মাধ্যমিক উঠে গেলো শিক্ষাপ্রতিষ্ঠানে কমিটি গঠনের নিষেধাজ্ঞা

উঠে গেলো শিক্ষাপ্রতিষ্ঠানে কমিটি গঠনের নিষেধাজ্ঞা

325
0

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় স্কুল-কলেজের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি গঠন এবং এর নির্বাচন আয়োজন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। তার আলোকে শিক্ষাবোর্ডগুলো থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়। কমিটির মেয়াদ শেষ হলে এতদিন সংশ্লিষ্ট শিক্ষাবোর্ড থেকে অ্যাডহক কমিটি গঠন করে রুটিন কাজ চালানো হলেও এখন সে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

ঢাকা শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ায় নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি গঠন এবং এর নির্বাচনের অনুমতি দিয়েছে সরকার। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের শিক্ষাপ্রতিষ্ঠান প্রধান প্রিসাইডিং অফিসার বা রিটার্নিং কর্মকর্তাদের রোববার (১২ সেপ্টেম্বর) এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে গত বছরের ১৮ মার্চ থেকে কোভিড-১৯ মহামারির কারণে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় বোর্ডের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচন কার্যক্রম বন্ধ করা হয়েছিল। বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানসমূহ চালু হওয়ায় গভর্নিং বডি এবং ম্যানেজিং কমিটি গঠন করার জন্য অনুরোধ করা হলো। চিঠির অনুলিপি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, সব জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা শিক্ষা অফিসারকে পাঠানো হয়েছে।

জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ডের সমন্বয়ক অধ্যাপক নেহাল আহমেদ সোমবার (১৩ সেপ্টেম্বর) রাতে জাগো নিউজকে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খুলে যাওয়ায় গভর্নিং বডি ও ম্যানেজিং কমিটি নির্বাচন করে কমিটি গঠন করতে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। যাদের কমিটির মেয়াদ শেষ অথবা অ্যাডহক কমিটি গঠন করা হয়েছে তারা নির্বাচন ও কমিটি গঠন করতে কার্যক্রম শুরু করতে পারবেন। যেহেতু নির্বাচন ও কমিটি গঠন করতে তিন মাস সময় লেগে যায়, সেজন্য এখন থেকে তাদের এ সংক্রান্ত কার্যক্রম শুরু করতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here