Home অন্যান্য খবর ফুলহাতা জামা পরে ক্লাসে আসা নিশ্চিত করার নির্দেশনা

ফুলহাতা জামা পরে ক্লাসে আসা নিশ্চিত করার নির্দেশনা

33
0
আগামী শিক্ষাবর্ষে টিউশন ফি কি কমবে ?

শুধু করোনাভাইরাস থেকে রক্ষা নয়, ডেঙ্গু থেকেও রক্ষা করতে হবে শিক্ষার্থীদের। আর সে কারণে সম্ভব হলে ছাত্রদের ফুলশার্ট ও ফুলপ্যান্ট এবং ছাত্রীদের ফুলহাতা জামা ও সালোয়ার পরে আসতে হবে। দেশের প্রাথমিক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার পরদিন সোমবার (১৩ সেপ্টেম্বর) এই নির্দেশনা জারি করা হয়েছে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষার সব সকল অঞ্চলের পরিচালক, উপপরিচালক, সব জেলা শিক্ষা কর্মকর্তা, সব উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এবং প্রতিষ্ঠান প্রধানদের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়।

অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত নির্দেশনায় জানানো হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর থেকে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান পুনরায় চালুকরণের জন্য একটি গাইডলাইন, নির্দেশিকা এবং স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) জারি করা হয়েছে। ওই সকল নির্দেশনা মেনে শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় রবিবার (১২সেপ্টেম্বর) থেকে শ্রেণি কার্যক্রম পুনরায় চালু করা হয়েছে।

সকল শিক্ষক-শিক্ষার্থী-কর্মচারীর স্বাস্থ্য ঝুঁকি কমিয়ে কোভিড-১৯ এর বিস্তার রোধে স্বাস্থ্যবিধি মেনে চলা মনিটরিং করতে হবে। একইসঙ্গে ডেঙ্গু প্রতিরোধে সম্ভব হলে ছাত্রদের ফুলহাতা শার্ট, ফুলপ্যান্ট ; ছাত্রীদের ফুলহাতা জামা, শালোয়ার পরে আসা এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে সার্বিক সুরক্ষার বিষয়টি নিশ্চিত করার জন্য বিষয়মালা যথাযথভাবে পালন করা হচ্ছে কিনা তা প্রতিষ্ঠান প্রধানসহ মাঠ পর্যায়ে মনিটরিং কাজে সম্পৃক্ত সকল কর্মকর্তাকে সার্বক্ষণিক মনিটরিং করতে হবে।

নির্দেশনায় মনিটরিং চেকলিস্টের তথ্য নির্ভুলভাবে গুগল ডকস্ এর মাধ্যমে প্রতিদিন সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানকে বিকাল ৫টার মধ্যে পাঠানো নিশ্চিত করতে বলা হয়েছে। কোনও ক্ষেত্রে এ ব্যত্যয় দেখা দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে বলে জরুরিভাবে জানানো হয়।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here