Home অন্যান্য খবর স্কুল-কলেজে কমিটি গঠনে মানতে হবে যেসব নির্দেশনা

স্কুল-কলেজে কমিটি গঠনে মানতে হবে যেসব নির্দেশনা

471
0

করোনার কারণে দীর্ঘ দিন ধরে আটকে থাকা নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড। বুধবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে দু’টি আলাদা অফিস আদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান, রিটার্নিং কর্মকর্তা ও প্রিজাইডিং অফিসারকে এ নির্দেশ দেওয়া হয়।

আদেশে বলা হয়, নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক স্তরের বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে প্রবিধান মালা-২০০৯ এর প্রবিধি ৭ ও ৮ এবং উচ্চ মাধ্যমিক স্তরের প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে প্রবিধি ৪ ও ৫ মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করতে হবে।

কমিটি গঠনে যা মানতে হবে:
১. ম্যানেজিং কমিটি গঠনে প্রবিধানমালা-২০০১ এর প্রবিধি ১২ থেকে ২৮ পর্যন্ত উল্লেখিত দফাগুলো অনুসরণ করতে হবে।

২. নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ১২ এর উপ-প্রবিধি(১) অনুযায়ী ম্যানেজিং কমিটির মেয়াদোত্তীর্ণের অন্তত ৮০ দিন আগে নির্বাচনের প্রস্তুতি নিতে হবে। প্রতিষ্ঠান প্রধান সব শ্রেণির সদস্য পদের জন্য পৃথক পৃথক খসড়া ভোটার তালিকা প্রণয়ন করে কমিটির সভায় উপস্থাপন করে অনুমোদন করিয়ে নিতে হবে। কোনোভাবেই আগের ভোটার তালিকা দ্বারা নির্বাচন করা যাবে না।

৩. ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ৭ (১) মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করতে হবে। তবে, ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য যেসব শিক্ষার্থী ফরমপূরণ করেছে তাদের অভিভাবকরা কোনোভাবেই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত কিংবা নির্বাচনে প্রার্থী হতে পারবেন না।

৪. প্রবিধি-১৪ অনুযায়ী কমিটির মেয়াদোর্ত্তীণের অন্তত ৩০ দিন আগে নির্বাচন সম্পন্ন করতে হবে। এ নির্বাচন অনুষ্ঠানের উদ্দেশ্যে নির্বাচনের তফসিল ঘোষণার আগে একজন প্রিজাইডিং অফিসার নিয়োগের জন্য প্রতিষ্ঠান প্রধানকে জেলাপ্রশাসক বা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিতভাবে আবেদন করতে হবে।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here