Home বিশ্ববিদ্যালয় শর্ত মেনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সশরীর ক্লাস

শর্ত মেনে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সশরীর ক্লাস

36
0

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে সশরীর ক্লাস, পরীক্ষাসহ শিক্ষা কার্যক্রম চালুর অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে এ ক্ষেত্রে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের কমপক্ষে এক ডোজ করোনার টিকা নেওয়া বা টিকার জন্য নিবন্ধন থাকতে হবে।

ইউজিসির এক আদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে গতকাল বৃহস্পতিবার নির্দেশনা দিয়ে বলা হয়, শর্ত মেনে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো একাডেমিক পরিষদ ও সিন্ডিকেটের সিদ্ধান্তে নিজ নিজ ব্যবস্থাপনায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সশরীর শিক্ষা কার্যক্রম চালু রাখতে পারবে।

ইউজিসির দেওয়া নির্দেশনায় বলা হয়, যাঁদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নেই, তাঁরা জন্মনিবন্ধন সনদের তথ্য ব্যবহার করে ইউজিসির ওয়েবলিংকে প্রাথমিক নিবন্ধন করে সুরক্ষা সেবা ওয়েব পোর্টাল বা অ্যাপে টিকার জন্য নিবন্ধন করতে হবে।

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খোলার সিদ্ধান্তের সঙ্গে মিল রেখেই এসব শর্ত দেওয়া হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোও টিকার নিবন্ধন করা সাপেক্ষে ২৭ সেপ্টেম্বরের পর খুলতে পারবে বলে সরকারের তরফ থেকে জানানো হয়েছে। উচ্চশিক্ষায় পড়ুয়া যেসব শিক্ষার্থীর এনআইডি নেই, তাঁদের জন্য বিশেষ ব্যবস্থায় জন্মসনদের ভিত্তিতে করোনার টিকার নিবন্ধন করা যাচ্ছে। এ জন্য প্রথমে ইউজিসির চালু করা ওয়েবলিংকে প্রাথমিক নিবন্ধন করতে হচ্ছে। এরপর এসব তথ্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে পাঠানো হলে শিক্ষার্থীরা সহজেই টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।

বর্তমানে দেশে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং ৫১টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়গুলোতে সশরীর ক্লাস বন্ধ আছে। ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক স্তর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। ১৩ সেপ্টেম্বর থেকে মেডিকেল কলেজগুলোও খুলে দেওয়া হয়েছে। এখন বিশ্ববিদ্যালয়গুলো খোলার প্রক্রিয়া শুরু হয়েছে।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here