Home কারিগরি-মাদ্রাসা মাদরাসার ষষ্ঠ থেকে নবম শ্রেণির পরীক্ষাও নভেম্বরে

মাদরাসার ষষ্ঠ থেকে নবম শ্রেণির পরীক্ষাও নভেম্বরে

100
0

করোনা সংক্রমণ নিম্নগামী হওয়ায় মাদরাসার ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির শিক্ষার্থীদের প্রাক-নির্বাচনী পরীক্ষাও আগামী ২৪ নভেম্বর থেকে শুরু হবে। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) কারিগরি ও মাদরাসা অধিদপ্তর এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়, কোরআন মাজিদ ও তাজভিদ, বাংলা, ইংরেজি এবং সাধারণ গণিত বিষয়ে শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। ৫০ নম্বরের প্রশ্নপত্রে দেড় ঘণ্টা এ পরীক্ষা হবে। নির্ধারিত বিষয়গুলোতে যেসব অধ্যায় থেকে অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে এবং গত ১২ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষে যেসব অধ্যায়ের ওপর পাঠদান করা হয়েছে সেটিই হবে দাখিল ষষ্ঠ থেকে দাখিল দশম শ্রেণির সিলেবাস।

প্রত্যেক শিক্ষার্থীর বার্ষিক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের সঙ্গে চলমান সব বিষয়ের আসাইনমেন্টের ওপর ৪০ নম্বর যোগ করা হবে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা ও স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর ১০ নম্বর যোগ করে মোট ১০০ নম্বরের মূল্যায়ন রিপোর্ট দেওয়া হবে। ২০২১ শিক্ষাবর্ষে এছাড়া কোনো পরীক্ষা নেওয়া যাবে না। স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা কার্যক্রম পরিচালনার কথাও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

মাদরাসার ষষ্ঠ থেকে নবম শ্রেণির পরীক্ষাও নভেম্বরে

অন্যদিকে একই সময় স্কুলের ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা এবং দশম শ্রেণির শিক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। বুধবার (১৩ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এক আদেশে বলেছে, ২৪ নভেম্বর শুরু করে এসব পরীক্ষা শেষ করতে হবে ৩০ নভেম্বরের মধ্যে।

অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত ওই আদেশে আরও বলা হয়, এবার বার্ষিক পরীক্ষা হবে বাংলা, ইংরেজি ও সাধারণ গণিত— এ তিন বিষয়ের ওপর।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here