Home বিশ্ববিদ্যালয় ‘উচ্চশিক্ষার কারিকুলাম পরিবর্তন জরুরি’

‘উচ্চশিক্ষার কারিকুলাম পরিবর্তন জরুরি’

42
0

উচ্চশিক্ষার কারিকুলাম পরিবর্তন জরুরি বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

তিনি বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন সময়ে কারিকুলামে পরিবর্তন এলেও বেসিক (মূল) বিষয়ে পরিবর্তন হচ্ছে না। কারিকুলাম পরিবর্তনে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পদ্ধতি অনুসরণ করতে হয় বলে এক ধরনের জটিলতা রয়েছে। এরপরও ইউজিসির পক্ষ থেকে চাপ সৃষ্টি করা হচ্ছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) ‘চতুর্থ শিল্পবিপ্লব ও যাত্রাপথের সন্ধান’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন আয়োজন উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইউজিসির চেয়ারম্যান বলেন, আমাদের এখনো অনেক প্রতিবন্ধকতা রয়েছে, চাইলেই ইউজিসি সব পরিবর্তন করে ফেলতে পারে না। আমাদের মাইন্ড সেটের পরিবর্তন দরকার, তা আমরা অনেকে বুঝেও বাস্তবায়ন করতে পারছি না। সেটিকে গুরুত্ব দিয়ে দেশ-বিদেশের বিশেজ্ঞদের নিয়ে আমার দু’দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি বলেন, আমাদের কারিকুলামে অনেক পরিবর্তন আনা হলেও মূলবিষয়ে পরিবর্তন আসছে না। এটির জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পদ্ধতিতে অনুসরণের মাধ্যমে করতে হয়। এ কারণে মেধাবী শিক্ষার্থীরাও ভালো ফলাফল নিয়ে বেকার থাকতে হচ্ছে। উচ্চ ডিগ্রিধারীদের স্কিল না থাকায় পাসের পর তাদের অনিশ্চয়তায় দিন পার করতে হচ্ছে। গতানুগতি শিক্ষা থেকে বেরিয়ে আসতে ইউজিসির পক্ষ থেকে চাপ সৃষ্টি করা হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শতবর্ষ উদযাপন সর্ম্পকে ইউজিসির চেয়ারম্যান বলেন, আগামী ১০০ বছরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতৃত্ব দেওয়ার মতো সক্ষমতা রয়েছে কিনা তা প্রশ্ন আসতে শুরু করেছে। তারাও এখানো গতানুগতিক শিক্ষার মধ্যে পড়ে রয়েছে। তাদের সেখান থেকে বেরিয়ে আসতে হবে।

তিনি বলেন, আমাদের উচ্চশিক্ষায় গবেষণায় দুর্বল, সেখানে কী হচ্ছে তা কেউ যানেন না। এবং কী নিয়ে গবেষণা করছেন, কী গবেষণা করছেন নিজেও জানেন না। আমাদের এখন ইন্ডাস্ট্রিয়াল একাডেমিয়া শিক্ষা দরকার। আমাদের মাইন্ডসেট এখনো গতানুগতিক। আন্তর্জাতিক সেমিনারে এসব বিষয় গুরুত্ব দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে ইউজিসি ‘চতুর্থ শিল্পবিপ্লব ও যাত্রাপথের সন্ধান’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন ঢাকার বঙ্গবন্ধু আন্তজার্তিক সম্মেলনকেন্দ্রে আগামী ১০ ও ১১ ডিসেম্বরে আয়োজন করা হবে।

চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা করে এর সম্ভবনাগুলোকে কাজে লাগাতে দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর করণীয় নির্ধারণে ইউজিসি দেশ-বিদেশের প্রথিতযশা শিক্ষাবিদ, গবেষক, উদ্ভাবক, শিক্ষার্থী, শিল্পোদ্যোক্তা, নীতিপ্রণেতা ও ব্যবসায়ী সংগঠনের নেতাদের নিয়ে আগামী ১০ ও ১১ ডিসেম্বর এ সম্মেলন আয়োজন করেছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ১০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করবেন। সেদিন শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপন্ত্রীর উপস্থিত থাকার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণবভন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে সমাপনী বক্তব্য দেবেন।

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here