Home কলেজ অভাব মানসম্পন্ন কলেজের

অভাব মানসম্পন্ন কলেজের

35
0

দুই দিন আগে ঘোষিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে রেকর্ডসংখ্যক শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। জিপিএ ৫ পাওয়ায়ও আগের সব রেকর্ড ভেঙেছে। শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে, কলেজে এই শিক্ষার্থীদের ভর্তি হতে আসনের কোনো সংকট নেই। তবে অভাব রয়েছে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানসম্পন্ন কলেজের। এ কারণে এবার জিপিএ ৫ পাওয়া অনেক শিক্ষার্থী পাবে না ভালো কলেজে ভর্তির সুযোগ।

আন্ত শিক্ষা বোর্ড সূত্র জানায়, দেশে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা প্রায় সাড়ে চার হাজার। এসব প্রতিষ্ঠানে প্রায় ২৩ লাখ শিক্ষার্থী ভর্তির সুযোগ রয়েছে। আর ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা প্রায় এক হাজার ৩০০। এসব প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পাবে চার লাখের মতো শিক্ষার্থী।

২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন শিক্ষার্থী। এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে এক লাখ ৮৩ হাজার ৩৪০ জন। জিপিএ ৪ থেকে ৫-এর নিচে পেয়েছে ছয় লাখ ২৯ হাজার ৪৮৭ জন। এই দুই ক্যাটাগরির আট লাখ ১২ হাজার ৮২৭ জন শিক্ষার্থী মানসম্পন্ন কলেজে ভর্তির প্রতিযোগিতায় নামবে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, দেশে মানসম্পন্ন কলেজের সংখ্যা পৌনে দুই শ। এসব কলেজে আসন রয়েছে ৮০ থেকে ৯০ হাজার। এই কলেজগুলোতেই শিক্ষার্থীরা ভর্তি হতে চায়। অন্যদিকে পুরো দেশের মেধাবী শিক্ষার্থীদের নজর থাকে রাজধানীর কলেজগুলোর দিকে। রাজধানীতে মানসম্পন্ন কলেজের সংখ্যা ২০ থেকে ২৫টি। এসব কলেজে যে শিক্ষার্থীদের স্কুল সংযুক্ত, তাদের আগে ভর্তির পর কর্তৃপক্ষ বাকি আসনে বাইরের শিক্ষার্থীদের ভর্তি করবে। ফলে রাজধানীর ভালো কলেজগুলোয় ২০ থেকে ২৫ হাজারের বেশি শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে না।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক বলেন, ‘প্রতিযোগিতা সব সময় থাকবে। এবার সেটা হয়তো একটু বেশি হবে। আমরা চেষ্টা করছি সব কলেজকে একটা নির্দিষ্ট মানে আনতে। এ জন্য আরো কিছুটা সময় লাগবে।’

Print Friendly, PDF & Email
শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here