শিরোনাম
  • তীব্র গরমে মাধ্যমিক স্কুল-কলেজ মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ চলমান তাপদাহে প্রাথমিক বিদ্যালয় ০৭ দিন বন্ধ ঘোষণা প্রাথমিক শিক্ষকদের অনলাইনে বদলি আবেদন: মানতে হবে যেসব শর্ত শিক্ষাপ্রতিষ্ঠান আরও ৭ দিন বন্ধের দাবি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে তৃতীয় ধাপের লিখিত পরীক্ষার ফল আগামী সপ্তাহের শুরুতে নম্বরের মানসিকতা থেকে বের হয়ে আসতে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি আহ্বান  শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত  স্থায়ী কমিটির দ্বিতীয় সভায় যে তিনটি সিদ্ধান্ত হলো বুয়েটে চলছে পরীক্ষা বর্জন বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট গিনেস বুকে’ তোলার উদ্যোগ চিকিৎসার ছুটি শেষে ইউজিসিতে ফিরলেন চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ
    • কারিগরি
    • দুর্নীতি ও অদক্ষতায় ডুবছে কারিগরি শিক্ষা বোর্ড

    দুর্নীতি ও অদক্ষতায় ডুবছে কারিগরি শিক্ষা বোর্ড

    শিক্ষা বোর্ডে অনিয়ম : দুর্নীতি ও অদক্ষতায় ডুবছে কারিগরি শিক্ষা বোর্ডও। চলমান এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষায় এ বোর্ডের প্রশ্নপত্র নিয়ে উঠেছে বিতর্ক, যা খুশি তাই ছাপা হচ্ছে এই বোর্ডের পরীক্ষার প্রশ্নপত্রে। প্রথিতযশা লেখককে হেয় করে প্রশ্ন, সিলেবাসের বাইরে থেকে আজব প্রশ্ন- সবই ঘটেছে এবার। প্রশ্নকর্তারা দিয়েছেন খামখেয়ালিপনার পরিচয়। আর মডারেটরদের গাফিলতি ছিল সীমাহীন। 

    কারিগরির শিক্ষকরা জানান, কারিগরি শিক্ষা বোর্ড আইন সংশোধন করে বোর্ডের একক ক্ষমতা খর্ব করে মন্ত্রণালয়ের ক্ষমতা বাড়ানো হয়েছে। এখানে বিধি লঙ্ঘন করে কর্মকর্তা নিয়োগ করা হচ্ছে। দক্ষ ও অভিজ্ঞ লোকের অভাব প্রকট। বোর্ড সৃষ্টির পর এবারই প্রথম একজন নন-টেকনিক্যাল লোককে বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বোর্ড প্রশাসনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ সচিব। বেশ কয়েক বছর ধরে এই পদে একজন উপসচিবকে প্রেষণে নিয়োগ দেওয়া হয়েছে। তিনিও একজন নন-টেকনিক্যাল লোক। বোর্ডে জনবল নিয়োগের জন্য বোর্ডের নিজম্ব একটি নিয়োগ বিধি রয়েছে। লক্ষ্য করা গেছে, বোর্ডের নিয়োগ বিধি লঙ্ঘন করে টেকনিক্যাল পদে নন-টেকনিক্যাল ব্যক্তিকে নিয়োগ দেওয়া হয়েছে।