• মেডিকেল
  • মেডিকেলে উত্তীর্ণদের ভর্তির তারিখ জানাল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর

মেডিকেলে উত্তীর্ণদের ভর্তির তারিখ জানাল স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর

এ বছর সরকারি মেডিকেল ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৪৯ হাজার ৯২৩ জন। পরিক্ষায় উত্তীর্ণদের আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সরকারি মেডিকেল কলেজসমূহে নির্বাচিত ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীদের অফিস চলাকালীন ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। 

মোট ৫ হাজার ৩৮০টি সরকারি আসনের মধ্যে ছাত্রের সংখ্যা ২ হাজার ৩১২ জন (৪৩ শতাংশ)। ছাত্রীর সংখ্যা ৩ হাজার ৬৮ জন (৫৭ শতাংশ)। ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর ৯২ দশমিক ৫ নম্বর পেয়েছেন তানজিম মুনতাকা সর্বা। মেধা কোটার ৫ হাজার ৭২টি আসনের মধ্যে ছাত্রের সংখ্যা ২ হাজার ১৯৪ জন (৪৩.২৬ %) এবং ছাত্রীর সংখ্যা ২ হাজার ৮৭৮ জন (৫৬.৭৪ %)। মুক্তিযোদ্ধা কোটায় মোট আসনসংখ্যার ৫% হিসাবে ২৬৯ জন শিক্ষার্থী এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য সংরক্ষিত কোটায় ৩৯ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন।


এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণার সময় সামন্ত লাল সেন জানান, এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় আবেদন পড়েছিল ১ লাখ ৪ হাজার ৩৭৪ জনের। সেখান থেকে পরীক্ষায় অংশ নেন ১ লাখ ২ হাজার ৩৬৯ জন শিক্ষার্থী। অনুপস্থিতির হার ছিল ১ দশমিক ৯২। পরীক্ষায় পাস নম্বর ধরা হয়েছে ৪০। সে অনুযায়ী এ বছর মোট ৪৯ হাজার ৯২৩ জন পাস করেছেন। তাঁদের মধ্যে ছাত্র ২০ হাজার ৪৫৭ ও ছাত্রী ২৯ হাজার ৪৬৬ জন।


ভর্তির তারিখ

সরকারি মেডিকেল কলেজে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির সময়সীমা আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। আর বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির অনলাইন আবেদন গ্রহণের বিজ্ঞপ্তি আগামী ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত হবে।