শিরোনাম
  • মেলায় যাই রে...গানটি বিটিভির ‘আনন্দ মেলা’ অনুষ্ঠানে প্রথম উপস্থাপন  ইসরাইলে হামলায় যেসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইরান পঞ্চম গণবিজ্ঞপ্তিতে আবেদন শুরু বুধবার চলবে ৯ মে রাত ১২টা পর্যন্ত  আলপনার রঙে রাঙানো হচ্ছে হাওরের ১৪ কিলোমিটার সড়ক শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা নববর্ষ উদযাপনের নির্দেশনায় যা আছে সপ্তম শ্রেণির ‌‌বিতর্কিত 'শরীফার গল্প' সংশোধন কতদূর? বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বর্ষ ১৪৩১ বঙ্গাব্দ: পহেলা বৈশাখ আজ মুক্তিপণ দিয়েই জিম্মি থাকা ২৩ নাবিক ও এমভি আবদুল্লাহ জাহাজ মুক্ত পূর্ণাঙ্গ উৎসব ভাতার দাবিতে পতাকা হাতে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বিক্ষোভ ১০ দেশে অল্প খরচে পড়তে পারেন বাংলাদেশি শিক্ষার্থীরা
    • মাধ্যমিক
    • ষাট দিনের মধ্যেই প্রকাশ হবে এসএসসি পরীক্ষার ফল

    ষাট দিনের মধ্যেই প্রকাশ হবে এসএসসি পরীক্ষার ফল

    এবছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল আগামী মে মাসের মাঝামাঝি সময়ে প্রকাশ করার পরিকল্পনা করেছে শিক্ষা প্রশাসন। 
    গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ পরীক্ষায় ২০ লক্ষাধিক পরীক্ষার্থী অংশ নিচ্ছেন। আগামী ১২ মার্চ এসএসসির তত্ত্বীয় অংশের পরীক্ষা শেষ হবে।

    জানা গেছে, কোনো জটিলতা ছাড়া নির্ধারিত সময়ে পরীক্ষা শেষ করা সম্ভব হলে মে মাসের দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে ফল প্রকাশের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

    এ প্রসঙ্গে ঢাকা বোর্ডের চেয়ারম্যান ও আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার  গণমাধ্যমকে জানান, এবার পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করার পরিকল্পনা আছে। তত্ত্বীয় পরীক্ষা শেষ হওয়ার দিন থেকেই এ সময় গণনা শুরু হবে। সে হিসেবে মে মাসের মাঝামাঝির মধ্যে ফল প্রকাশ করার চিন্তা করা হচ্ছে।

    এবার পূর্ণ সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা হচ্ছে। এর আগে সর্বশেষ পূর্ণ সিলেবাসে এসএসসি ও সমমান হয়েছিলো ২০২০ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারিতে করোনা মহামারি শুরুর আগে।

    এবার পরীক্ষায় অংশ নেয়ার জন্য ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন শিক্ষার্থী ফরম পূরণ করেছেন। ৩ হাজার ৭০০টি কেন্দ্রে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা এসএসসি ও সমমান পরীক্ষায় দিচ্ছেন। ১৬ লাখ ৬ হাজার ৮৭৯ জন পরীক্ষার্থী এসএসসি, ২ লাখ ৯০ হাজার ৯৪০ জন পরীক্ষার্থী দাখিল ও ১ লাখ ২৬ হাজার ৩৭৩ জন পরীক্ষার্থী এসএসসি ও দাখিল পরীক্ষায় অংশ নিতে ফরম পূরণ করেছেন।

    এবার নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির তত্ত্বীয় পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষা চলবে ১৩ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত। মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের তত্ত্বীয় পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ এবং ব্যবহারিক পরীক্ষা ১৬ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত চলবে। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও ভোকেশনালের তত্ত্বীয় পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত এবং ব্যবহারিক পরীক্ষা ১৩ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত চলবে।