শিরোনাম
  • মেলায় যাই রে...গানটি বিটিভির ‘আনন্দ মেলা’ অনুষ্ঠানে প্রথম উপস্থাপন  ইসরাইলে হামলায় যেসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইরান পঞ্চম গণবিজ্ঞপ্তিতে আবেদন শুরু বুধবার চলবে ৯ মে রাত ১২টা পর্যন্ত  আলপনার রঙে রাঙানো হচ্ছে হাওরের ১৪ কিলোমিটার সড়ক শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা নববর্ষ উদযাপনের নির্দেশনায় যা আছে সপ্তম শ্রেণির ‌‌বিতর্কিত 'শরীফার গল্প' সংশোধন কতদূর? বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বর্ষ ১৪৩১ বঙ্গাব্দ: পহেলা বৈশাখ আজ মুক্তিপণ দিয়েই জিম্মি থাকা ২৩ নাবিক ও এমভি আবদুল্লাহ জাহাজ মুক্ত পূর্ণাঙ্গ উৎসব ভাতার দাবিতে পতাকা হাতে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বিক্ষোভ ১০ দেশে অল্প খরচে পড়তে পারেন বাংলাদেশি শিক্ষার্থীরা
    • মাধ্যমিক
    • বাস্তবিকপক্ষে কোনো প্রশ্নফাঁসের ঘটনা ঘটেনি: ঢাবি উপাচার্য

    বাস্তবিকপক্ষে কোনো প্রশ্নফাঁসের ঘটনা ঘটেনি: ঢাবি উপাচার্য

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, তিনদিন ধরে অনলাইন মাধ্যমে একদল প্রতারক চক্র ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রতারিত করার চেষ্টা করছে। বাস্তবিকপক্ষে কোনো প্রশ্নফাঁসের ঘটনা ঘটেনি। এই চক্রের মূল কাজ হলো আমাদের ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবক যারা এ সম্পর্কে জানেন না, তাদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেওয়া। এজন্যই তারা প্রশ্নফাঁসের গুজব ছড়াচ্ছে।

    শুক্রবার বেলা পৌনে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ ভবন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন শেষে  সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

    উপাচার্য আরও বলেন, প্রতারক চক্রটি সাধারণ মানুষকে বোকা বানিয়ে টাকা হাতানোর চেষ্টা করছে। এ পর্যন্ত এই চক্রের হাতে প্রতারিত হয়েছেন এমন কোন অভিযোগ আমরা পাইনি। আমরা ইতোমধ্যে সংবাদ মাধ্যমগুলোতে সবাইকে এই প্রতারক চক্রের থেকে সতর্ক থাকার কথা জানিয়েছি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথেও আমাদের কথা হয়েছে। আমরা আশা করি, খুব দ্রুতই চক্রটি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেপ্তার হবে।

    ‘আমরা সার্বক্ষণিক সতর্ক থাকছি যেন প্রতারক চক্রটি এবারের ভর্তি পরীক্ষাকে কোনোভাবেই প্রভাবিত করতে না পারে’, যোগ করেন তিনি।

    উপাচার্য আরও জানান, শুক্রবার বেলা ১১টায় ঢাকাসহ দেশের ৮টি বিভাগীয় শহরে একযোগে পরীক্ষা শুরু হয়েছে। গতকাল রাত ও আজকে সকালে সকল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ভর্তি কমিটির সংশ্লিষ্টদের সঙ্গে আমার কথা হয়েছে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

    আজ শুক্রবার কলা আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। 

    উচ্চ মাধ্যমিক মানবিকের শিক্ষার্থীরা স্নাতক শ্রেণিতে ভর্তির জন্য নির্ধারিত এ ইউনিটের পরীক্ষায় ২ হাজার ৯৩৪ টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ১২ হাজার ২৭৯টি। সে হিসেবে প্রতিটি আসনের জন্য ৪২ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়েছেন। ১০০ নম্বরের পরীক্ষায় সময় ছিল ১ ঘণ্টা ৩০ মিনিট। এরমধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ ৪৫ মিনিট। ৪০ নম্বরের লিখিত অংশের জন্য বরাদ্দ ছিল ৪৫ মিনিট। পরীক্ষা ১১টা থেকে দুপুর ১২ টা ৩০ মিনিটে সমাপ্ত হয়।

    কেন্দ্রীয় ভর্তি অফিসের তথ্যানুযায়ী, এ বছর ঢাবির চারটি ইউনিটে পাঁচ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সে হিসেবে আসনপ্রতি পরীক্ষার্থী ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট ২ লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন। তারমধ্যে ১২০ টি আসন খেলোয়াড়দের জন্য নির্ধারিত থাকবে।