শিরোনাম
  • মেলায় যাই রে...গানটি বিটিভির ‘আনন্দ মেলা’ অনুষ্ঠানে প্রথম উপস্থাপন  ইসরাইলে হামলায় যেসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইরান পঞ্চম গণবিজ্ঞপ্তিতে আবেদন শুরু বুধবার চলবে ৯ মে রাত ১২টা পর্যন্ত  আলপনার রঙে রাঙানো হচ্ছে হাওরের ১৪ কিলোমিটার সড়ক শিক্ষাপ্রতিষ্ঠানে বাংলা নববর্ষ উদযাপনের নির্দেশনায় যা আছে সপ্তম শ্রেণির ‌‌বিতর্কিত 'শরীফার গল্প' সংশোধন কতদূর? বাংলা বর্ষপঞ্জিতে যুক্ত হলো নতুন বর্ষ ১৪৩১ বঙ্গাব্দ: পহেলা বৈশাখ আজ মুক্তিপণ দিয়েই জিম্মি থাকা ২৩ নাবিক ও এমভি আবদুল্লাহ জাহাজ মুক্ত পূর্ণাঙ্গ উৎসব ভাতার দাবিতে পতাকা হাতে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের বিক্ষোভ ১০ দেশে অল্প খরচে পড়তে পারেন বাংলাদেশি শিক্ষার্থীরা
    • প্রাথমিক
    • ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ, যেভাবে জানা যাবে

    ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে সম্মান প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে এ ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল।

    গত ২৩ ফেব্রুয়ারি আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে এবারের ভর্তি পরীক্ষা শুরু হয়। পরদিন ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা নেওয়া হয়।

    এবার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১ লাখ ২ হাজার পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছেন ১০ হাজার ২৭৫ জন, পাসের হার ১০ দশমিক ০৭ শতাংশ। এই ইউনিটে ২ হাজার ৯৩৪ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।

    ব্যবসায় শিক্ষা ইউনিটে ৩৪ হাজার ৩৬৭ জন পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছেন ৪ হাজার ৫৮২ জন; পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ। এই ইউনিটে ১ হাজার ৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

    বিজ্ঞান ইউনিটে ১ লাখ ৯ হাজার ৩৬৩ পরীক্ষার্থী অংশ নেন। এর মধ্যে পাস করেছেন করেছেন ৯ হাজার ৭২৩ জন; পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ। এই ইউনিটে ১ হাজার ৮৫১ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

    চারুকলা ইউনিটে ৪ হাজার ৫১০ জন পরীক্ষার্থী অংশ নেন। পাস করেছেন ৫৩০ জন, পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ। এই ইউনিটে ১৩০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।


    চার ইউনিটে প্রথম হয়েছেন যারা

    কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে ১২০ এর মধ্যে ১০৫. ২৫ পেয়ে প্রথম হয়েছেন খুলনার সরকারি এম এম সিটি কলেজের শিক্ষার্থী প্রিয়ন্তী মণ্ডল।

    ব্যবসায় শিক্ষা ইউনিটে ১২০ এর মধ্যে ১০৫.৫০ নম্বর পেয়ে প্রথম হয়েছেন চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের শিক্ষার্থী অথৈ ধর।

    বিজ্ঞান ইউনিটে ১২০ এর মধ্যে ১১১.২৫ নম্বর পেয়ে প্রথম হয়েছেন নটরডেম কলেজের শিক্ষার্থী প্রতীক রসুল।

    চারুকলা ইউনিটে ১২০ এর মধ্যে ৯৮.১৬ নম্বর পেয়ে প্রথম হয়েছেন বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থী মো. বাঁধন তালুকদার।

    যেভাবে ফল জানা যাবে

    ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা তাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর দিয়ে ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd থেকে ফল জানতে পারবে।

    তাছাড়া যেকোনো মোবাইল নম্বর থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য DU ALS <roll no>, বিজ্ঞান ইউনিটের জন্য DU SCI <roll no>, ব্যবসায় শিক্ষা ইউনিটের জন্য DU BUS <roll no>, চারুকলা ইউনিটের জন্য DU FRT <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানতে পারবে।


    উত্তীর্ণদের করণীয়

    >>উত্তীর্ণ ও ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ৩ এপ্রিল বিকাল ৩টা থেকে ২৫ এপ্রিল রাত ১১টা ৫৯ পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে পারবেন।

    পছন্দক্রম পূরণের সুবিধার্থে আগামী ১ এপ্রিল থেকে শিক্ষার্থীরা তাদের ভর্তিযোগ্য বিষয়ের তালিকা ওয়েবসাইট থেকে নামাতে পারবেন। তালিকাটি প্রিন্ট করে তাতে পছন্দক্রম আগে লিখে রাখলে অনলাইনে পছন্দক্রম পূরণে ভুল এড়ানো যাবে।

    >>উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিলের মধ্যে কোটার ফরম সংশ্লিষ্ট অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ এবং যথাযথভাবে তা পূরণ করে ডাউনলোড করা বিষয় পছন্দক্রমের কপিসহ ওই সময়ের মধ্যে সংশ্লিষ্ট ডিন অফিসে জমা দিতে হবে।

    >>ফল নিরীক্ষণের জন্য সংশ্লিষ্ট অনুষদের ডিনের অফিসে এক হাজার টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ৩১ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত অফিস চলাকালে আবেদন করা যাবে।

    >> ভর্তি হওয়া শিক্ষার্থীদের আগামী জুলাই মাসের শুরু থেকে ক্লাস শুরু হবে।

    ভর্তি সংক্রান্ত তথ্য জানতে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের নোটিস দেখার জন্য শিক্ষার্থীদের অনুরোধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।